Teachers job circular in 2019

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ৪০ হাজার শূন্যপদে নিয়োগের সুপারিশ আসছে শিগগির। নতুন শিক্ষাবর্ষে যাতে লেখাপড়া বিঘিœত না হয়, সে লক্ষ্যে দ্রুত এ সুপারিশ করবে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। আগামী মার্চের মধ্যেই এসব শূন্যপদ পূরণ করা হবে বলে আমাদের সময়কে নিশ্চিত করেছেন প্রতিষ্ঠানটির একজন জ্যেষ্ঠ কর্মকর্তা। এদিকে ১৪তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে গতকাল। এতে স্কুল ও কলেজে ১৮ হাজার ৩১২ প্রার্থী উত্তীর্ণ হয়েছেন।

আগামী মার্চের মধ্যেই এসব শূন্যপদ পূরণ করা হবে বলে জানা গেছে।সংশ্লিষ্ট সূত্রের তথ্যানুযায়ী, এনটিআরসিএর চেয়ারম্যান এসএম আশফাক হুসেন গেল ১৮ নভেম্বর যোগদানের পর প্রকাশ করা হলো ১৪তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার ফল। নিবন্ধনে উত্তীর্ণ ১৮ হাজার ৩১২ জন । এর মধ্যে স্কুল-২ পর্যায়ে পাস করেছেন ৫৫৪ জন (পুরুষ ৪০৭ ও নারী ১৪৭), স্কুল পর্যায়ে ১৪ হাজার ১৭৮ জন (পুরুষ ৯ হাজার ৬৬২ ও নারী ৪ হাজার ৫১৬) এবং কলেজ পর্যায়ে ৩ হাজার ৫৮০ প্রার্থী (পুরুষ ২ হাজার ৭৭ ও নারী ১ হাজার ৫০৩)। গত ৮ ও ৯ ডিসেম্বর অনুষ্ঠিত শিক্ষক নিবন্ধন লিখিত পরীক্ষায় ১৯ হাজার ৮৬৩ প্রার্থী উত্তীর্ণ হন। এর মধ্যে স্কুল-২ পর্যায়ের ৫৬৫, স্কুল পর্যায়ে ১৪ হাজার ৪৫৯ এবং কলেজ পর্যায়ের ৩ হাজার ৬৮৫ জন মৌখিক পরীক্ষায় অংশ নেন।

এনটিআরসিএর এক জ্যেষ্ঠ কর্মকর্তা জানান, আগামী মার্চের মধ্যেই বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ৪০ হাজার শূন্যপদের বিপরীতে নিয়োগের সুপারিশের জন্য মেধাতালিকা প্রকাশ করা হবে। ইতোমধ্যে কাজও শুরু হয়ে গেছে। এ লক্ষ্যে বেসরকারি স্কুল-কলেজের শূন্যপদের তালিকা হালনাগাদের তথ্য চেয়েছে এনটিআরসিএ। এ পর্যন্ত ৪০ হাজারের বেশি শূন্যপদের তথ্য পাওয়া গেছে। নতুন শিক্ষাবর্ষের লেখাপড়া যাতে বিঘ্নিত না হয়, সে জন্য আগামী জানুয়ারি থেকে মার্চের মধ্যেই এসব শূন্যপদ পূরণ করা হবে বলে জানিয়েছেন এ কর্মকর্তা।এদিকে এনটিআরসিএর নতুন চেয়ারম্যান এক বার্তায় জানান, আগামী ডিসেম্বর থেকে ২০১৯ সালের ডিসেম্বরের মধ্যে ৬০ হাজার শিক্ষক বেসরকারি স্কুল-কলেজে নিয়োগের সুপারিশের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছেন তিনি। বাংলাদেশ সরকারি কর্মকমিশনের (বিপিএসসি) আদলে শিক্ষক নিয়োগ কার্যক্রম পরিচালনা করারও প্রত্যয় ব্যক্ত করেন চেয়ারম্যান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *